Tuesday, July 30, 2013

“দৃষ্টিভঙ্গি বদলান জীবন বদলে যাবে”

“দৃষ্টিভঙ্গি বদলান জীবন বদলে যাবে”। এই কথাটির সাথে আমরা সবাই কম বেশি পরিচিত । কিন্তু দৃষ্টিভঙ্গি শব্দটি’র প্রকৃত মানে এবং ব্যাখ্যা সবার কাছে পরিস্কার কিনা আমার জানা নেই । দৃষ্টিভঙ্গি’র ইংরেজী প্রতিশব্দ attitude। কেউ যদি আপনাকে বলে আপনার অ্যাটিচিউট ঠিক করেন । তখন স্বাভাবিক ভাবে আমরা ধরে নেই যে, আমার ব্যবহার মনে হয় ঠিক করতে বলছে । কথাটি আপাত দৃষ্টিতে সত্য হলেও ‘দৃষ্টিভঙ্গি’ বিষয়টি’র ব্যপকতা ও প্রভাব অনেক। এ নিয়ে ধারাবাহিক ভাবে আপনাদের সাথে শেয়ার করব। আশা করি আপনারা-ও এই বিষয়ের উপর আপনাদের লেখাগুলোও আমাদের সাথে শেয়ার করবেন ।

দৃষ্টিভঙ্গি শব্দ টি কে নানান ভাবে সংজ্ঞায়িত করা হয়েছে । আমার মতে- ভিতর ও বাহির মিলে যে পূর্ণাঙ্গ মানুষ, তার প্রকাশ ভঙ্গি কে তার দৃষ্টিভঙ্গি বলে ।

সঠিক দৃষ্টিভঙ্গি জীবনকে করে সুন্দর । সম্পর্কগুলোকে করে দৃঢ় । কর্মক্ষেত্রে আপনি থাকবেন সফলদের চেয়ে সফল । ব্যাক্তিগত পর্যায় থেকে শুরু করে সামাজিক তথা রাষ্ট্রিয় পর্যায়ে যেখানেই আপনি থাকেন না কেন আপনাকে এনে দিবে এক অনন্য সফলতা। আপনি যতই প্রতিকূল পরিস্থিতেই থাকেন না কেন আপনি তা উতরে যাবে অনায়াসে । রক্ষা করবে হোঁচট খাওয়া থেকে । মনে থাকবে প্রশান্তি । সহজ স্বতঃস্ফূর্ততায় আপনি এগিয়ে যাবেন সফল জীবনের পথে ।

সঠিক দৃষ্টিভঙ্গি নিজের মাঝে ধারণ করা একটি দীর্ঘ পথ পরিক্রমার বিষয় । আপনি হয়তো জানেন- এ পৃথিবীতে পাখি জন্ম গ্রহন করেই পাখি কিংবা বানর জন্ম গ্রহন করেই বানর হয় । কিন্তু মানুষ একমাত্র জীব যা জন্মগ্রহন করেই নিজেকে মানুষ হিসেবে আত্ম প্রকাশ করতে পারে না । পাখির জন্ম গ্রহন করার পর মুক্ত আকাশে ডানা মেলে দিক থেকে দিগন্তে উড়ে বেড়ায়ে প্রমাণ করতে হয় না যে সে পাখি । মানুষকে জন্ম গ্রহন করার পর দীর্ঘ পথ পাড়ি দিয়ে নিজেকে ধরনীর বুকে প্রকৃত মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে হয়।

মানব শিশু যখন এ পৃথিবী আসে তখন তাকে তুলনা করা হয় ইতর শ্রেণীর প্রাণীর সঙ্গে।কারণ তখন সে মূলত ইন্দ্রীয় দ্বারা তাড়িত। পরবর্তীতে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে ধীরে ধীরে নিজেকে সে প্রকৃত মানুষ হিসেবে আবিস্কার করে।  আর এই ভিন্ন ভিন্ন প্রক্রিয়ার মধ্য দিয়েই একেক জনের দৃষ্টি ভঙ্গি একেক ভাবে গড়ে উঠে। প্রাথমিক দৃষ্টিভঙ্গি মূলত যেই জায়গা বা প্রক্রিয়ার মধ্যে গড়ে উঠে তা হল-

১.পরিবার ।

২.প্রতিবেশী ।

৩.ধর্ম ।

২.শিক্ষা ।

৪.সমাজ ।

৫.দেশ ।

আশা করছি, আপনি উপরের যে কোন একটি বিষয় নিয়ে আপনার চিন্তাগুলো এবং আপনার দৃষ্টিভঙ্গি এর প্রভাব আমাদের সাথে শেয়ার করবেন। ভালো থাকুন।

Kazi Ashraful Islam

No comments:

Post a Comment